রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

বেতন বৃদ্ধির দাবীতে আমরন অনশন প্রাথমিক শিক্ষকদের


চৈতালি নন্দী, চিন্তন নিউজ, ১৫ জুলাই: বেতন বৈষম্য দূর করার জন‍্যে দীর্ঘদিন ধরে লড়াই ও আন্দোলন চালিয়ে আসছেন পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকরা। এই লড়াইকে প্রতিহত করার জন‍্যে সরকার থেকে বিভিন্ন দমনমূলক কর্মসূচিও নেওয়া হয়।

বর্তমানে পাশ্ববর্তী রাজ‍্য বিহারের প্রাথমিক শিক্ষক শিক্ষিকাদের গ্রেড পে ৪২০০ টাকা। এর ফলে ওই রাজ‍্যের প্রাথমিক শিক্ষকদের বেতনক্রম ৯৩০০ টাকা থেকে ৩৪৮০০ টাকা। এই একই বেতন ক্রমের তালিকায় রয়েছে চন্ডীগড়, দিল্লি, গোয়া, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, মধ‍্যপ্রদেশ, কর্নাটক, ছত্তিশগড়, রাজস্থান সহ ১৯টি রাজ‍্য। অন‍্যদিকে পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৬০০ টাকা। দেশের অন‍্য রাজ‍্যগুলির তুলনায়  পশ্চিমবঙ্গের শিক্ষকদের বেতনের ফারাক দাঁড়াচ্ছে প্রায় ১৫০০০ টাকা।যদিও অন‍্যরাজ‍্যের শিক্ষকদের সঙ্গে তাদের শিক্ষাগত যোগ‍্যতায় কোনো ফারাক নেই।

এ সকল দাবীতে গত ২৪ জুন প্রাথমিক শিক্ষকরা বিধানসভা অভিযান করেন। আর দশটা আন্দোলনের মত এই আন্দোলনকেও ভালো চোখে দেখেনি সরকার। ফলস্বরূপ ১৪ জন শিক্ষক শিক্ষিকাকে দূরে বদলি করে দেওয়া হয়।

  এই বেতন বৈষম্য, দূরে বদলির শাস্তিমূলক ব‍্যবস্থা সহ আরও কয়েকটি দাবিতে তাঁরা গত শনিবার থেকে আমরন অনশন শুরু করেছেন বিকাশ ভবনের পাশ্ববর্তী স্থানে। বেতন বৈষম্য ও অন‍্যান‍্য দাবি গুলি না মেটা পর্যন্ত এই অনশন চলবে বলে তাঁরা জানিয়ে দিয়েছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।