রাজ্য

দুর্গাপূর ইস্পাত আন্দোলনের সেনাপতি প্রণব চক্রবর্তীর স্মরণসভা


চিন্তন ওয়েব ডেস্ক, দুর্গাপূর,২ রা নভেম্বর: দুর্গাপুর ইস্পাত আন্দোলনের প্রবীণ নেতা প্রণব চক্রবর্তীর স্মরণসভা অনুষ্ঠিত হল দুর্গাপুর ইস্পাত অঞ্চলে। ৪ ঠা অক্টোবর অসুস্থতার পর তিনি দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। সম্প্রতি তিনি করোনা আক্রান্ত হয়েছিলেন যদিও চিকিৎসায় করোনা মুক্ত হলেও শেষ রক্ষা হয়নি মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর।

প্রণব কিশোর চক্রবর্তী ১৯৪১ সালের ৬ ই মে অধুনা বাংলাদেশের এক রক্ষণশীল পরিবারের জন্মগ্রহণ করেন । চাকরি সূত্রে তার দুর্গাপুরে আসা, কারখানার অফিস বিভাগে তিনি চাকরিতে যোগদান করেন। চাকরির শুরু থেকেই তিনি হিন্দুস্তান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের সাথে যুক্ত হন সমগ্র দুর্গাপুর যখন শ্রমিক আন্দোলন এবং গণ আন্দোলনে উত্তাল সাতের দশকে আধা ফ্যাসিবাদী সরকারের সময় একাধিকবার আক্রান্ত হ’লেও তিনি লড়াইয়ের নেতৃত্বে থেকে পিছনে সরেন নি। ইউনিয়নের কোষাধ্যক্ষ এবং যুগ্ম সম্পাদক হিসেবে দক্ষতার সাথে তার দায়িত্ব পালন করেছেন। অফিস বিভাগের কর্মী হয়েও কারখানার কারিগরি বিষয়ে তাঁর জ্ঞান ছিল অসাধারণ শ্রমিকদের অধিকারের দাবি নিয়ে প্রণব চক্রবর্তী একাধিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।ঠিকা শ্রমিকদের ন্যূনতম বেতন এবং স্থায়ী কাজে নিযুক্ত ঠিকা শ্রমিকদের আন্দোলনকেও সামনের সারিতে দাঁড়িয়ে নেতৃত্ব দিয়েছিলেন। এছাড়াও কো-অপারেটিভ সোসাইটি বন্ধ হয়ে যাওয়ার মুখেও তিনি দায়িত্ব নিয়ে সেই সোসাইটিকে তিনি লাভের মুখ দেখিয়েছিলেন।

১৯৮২ সালে স্টিল ওয়ার্কার্স ফেডারেশন এর গঠনের শুরু থেকেই তিনি ১৯৮৬ থেকে ২০১২ পর্যন্ত তিনি ফেডারেশনের কোষাধ্যক্ষ ছিলেন শৃঙ্খলা স্বচ্ছতা ফেডারেশন এর আর্থিক ভিত্তি মজবুত করেছেন। তার মৃত্যু দুর্গাপুর ইস্পাত অঞ্চলের গণ আন্দোলনে গভীর শূন্যস্থান তৈরি করলো। স্মরণ সভায় উপস্থিত ছিলেন বহু প্রাক্তন নেতৃত্ব এবং কর্মীরা ছিলেন বর্তমান নেতৃত্ব।বক্তব্য রাখেন হিন্দুস্তান স্টিল এমপ্লয়িজ ইউনিয়নের এ এস পি শাখার পক্ষ থেকে বিজয় সাহা সিআইটিইউ রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য বিশ্বরূপ ব্যানার্জি, বক্তব্য রাখেন স্টিল ওয়ার্কার্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সাধারণ সম্পাদক ললিত মিশ্র , দুর্গাপুর পূর্বের বাম বিধায়ক সন্তোষ দেবরায় মহাশয় ,অবসরপ্রাপ্ত শ্রমিকদের সংগঠনের পক্ষ থেকে কৃষ্ণকান্ত পাল । প্রত্যেকের বক্তব্যতে উঠে আসে তাঁর সহজ সরল জীবনের পাশাপাশি বাস্তব যুক্তিবাদী মন। দুর্গাপুরের ইস্পাত আন্দোলনের এক সেনাপতি হিসেবে স্মরণ করছে দুর্গাপূর। তার কন্যা উপস্থিত ছিলেন স্মরণ সভায়। কোভিড বিধি মেনেই এই সব সুষ্ঠ ভাবে পরিচালনা করেন গুরুপ্রসাদ বন্দ্যোপাধ্যায়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।