দেশ রাজনৈতিক

কেন্দ্র সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে আগামী ৮ই জানুয়ারি সাধারণ ধর্মঘটের ডাক কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:৩০শে সেপ্টেম্বর:-কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকে ‌৮‌ই জানুয়ারি২০২০তে দেশব‍্যাপী সাধারণ ধর্মঘট পালিত হবে। কেন্দ্রীয় সরকারের জনস্বার্থবিরোধী ও শ্রমিক-কর্মচারী স্বার্থবিরোধী নীতির বিরুদ্ধে ১২ দফা দাবিতে আগামী ৮ জানুয়ারি কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি ঐক্যবদ্ধভাবে সাধারণ ধর্মঘটের ডাক দিল। সোমবার নয়াদিল্লির সংসদ মার্গে হাজার হাজার শ্রমিক-কর্মচারীর জাতীয় মুক্ত কনভেনশন থেকে এই আহ্বান জানিয়েছেন ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ।এই কনভেনশনে সামিল- সিআইটিইউ, এআইটিইউসি, আইএনটিইউসি, এইচএমএস, এআইইউটিইউসি, টিইউসিসি, ইউটিইউসি, এআইসিসিটিইউ, এসইডব্লিউএ, এলপিএফ-সহ বিভিন্ন স্বাধীন শ্রমিক সংগঠনগুলি।

শ্রমিক-কর্মচারীদের সর্বভারতীয় ফেডারেশনগুলি যৌথভাবে এই ধর্মঘটের ডাক দিয়েছে। জাতীয়স্তরে কৃষক সংগঠনগুলির যুক্ত ফোরামও এই ধর্মঘটে শামিল হবে। নেতৃবৃন্দ এদিন বলেন, দ্বিতীয় এনডিএ সরকার ক্ষমতায় আসার ১০০দিনের মধ্যেই যেভাবে লাগামছাড়া ভাবে রাষ্ট্রায়ত্ত্ব সংস্থা, সরকারি সংস্থার বিলগ্নীকরণ শুরু করেছে, তাতে শ্রমজীবী মানুষের ওপর ভয়ঙ্কর আক্রমণ নেমে এসেছে।

এই সরকারের ভ্রান্ত নীতির কারণে গোটা দেশ তীব্র অর্থনৈতিক মন্দায় ভূগছে, বেকারির হার গত ৪০/৪৫বছরে সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। নতুন কর্মসংস্থানের কোনও সুযোগ পাওয়া যাচ্ছে না।একদিকে, রিজার্ভ ব‍্যাঙ্কের সংরক্ষিত তহবিল থেকে টাকা নিয়ে বৃহৎ শিল্পপতিদেরকে করছাড় দিচ্ছে।অথচ দেশের কৃষক ফসলের ন‍্যায‍্য দাম না পেয়ে,ঋণের দায়ে আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে।

বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম আকাশছোঁয়া, সাধারণ মানুষের আওতার বাইরে চলে গেছে। এই অবস্থায় শ্রমিক-কর্মচারী সহ সাধারণ মানুষের সামনে রাস্তায় নেমে আন্দোলন করা ছাড়া অন্য কোনও পথ নেই। নেতৃবৃন্দ বলেন, মানুষ যখন আন্দোলনের ময়দানে শামিল হচ্ছে, তখন তাদের মধ্যে ধর্ম, ভাষা, জাতপাতের বিভাজন তৈরি করতে চাইছে। এর বিরুদ্ধে সোচ্চার হ’তে আহ্বান জানিয়েছেন নেতৃবৃন্দ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।