জেলা

পূর্ব বর্ধমান জেলায় বিভিন্ন স্থানে সংবিধান ও গণতন্ত্র বাঁচাও দিবস উৎযাপন।


কল্পনা গুপ্ত :-চিন্তন নিউজ:-১৫ই আগস্ট:-সিপিআইএম বর্ধমান শহর ১নং এরিয়া কমিটির ১১ নম্বর ওয়ার্ডের উত্তরণ পার্টি অফিসে ৭৪ তম স্বাধীনতা দিবসে সংবিধান রক্ষা ও দেশের গণতন্ত্র রক্ষার শপথ বাক্য পাঠ করালেন এরিয়া কমিটির সদস্য প্রশান্ত দাস । এছাড়া ঐ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা সম্পাদক মন্ডলীর সদস্য অপূর্ব চ্যাটার্জী। এর পাশাপাশি বর্ধমান শহরের ২৬নং ওয়ার্ডে সংবিধান ও গণতন্ত্র রক্ষার দাবিতে শপথ গ্রহণ কর্মসুচীতে উপস্থিত ছিলেন বর্ধমান শহর ১ নং এরিয়া কমিটি সম্পাদক নজর ইসলাম। অনুষ্ঠান শেষে সাধারণ মানুষের হাতে মাস্ক ও সাবান তুলে দেওয়া হয়।

সমীর দাস‌এর রিপোর্ট:- কেতুগ্রাম ১নংএরিয়া এরিয়া অন্তর্গত বেরুগ্রামে যুব ফেডারেশনের উদ্যোগে স্বাধীনতার শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

কাটোয়া পৌরসভা ৫নং ওয়ার্ডে নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির কাটোয়া জোনাল কমিটির উদ্যোগে “স্যানিটাইজ” কর্মসূচি পালিত হয়। এছাড়া সিপিআইএম এর উদ্যোগে কাটোয়া পৌরসভা মোড়ে সংবিধান , স্বাধীনতা ও গণতন্ত্র রক্ষার শপথ গ্ৰহণ কর্মসূচী পালিত হয়।

ভাতাড়ে জমির অধিকার রক্ষার সংগ্ৰামে বীর শহীদ শম্ভু হাজরা ১৯৯৬ সালের ১৫ই আগষ্ট কংগ্ৰেসের দুস্কৃতিদের হাতে নিহত হন। প্রতি বছরের মতো মর্যাদা সহকারে এবারেও দিনটি পালন করেন সি পি আই এম। শহীদের লড়াকু স্ত্রী কমরেড সন্ধ্যা হাজরা সহ পরিবারের সকল সদস্য ও পার্টি কমরেডগণ শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন ও ছাত্র ফেডারেশন সহ গনসংগঠনের পূর্বস্থলী ১নং আঞ্চলিক কমিটির নসরতপুর ইউনিটের উদ্যোগে ৭৪তম স্বাধীনতা দিবস উদযাপিত হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন নেতা সুদেব ভট্টাচার্য। স্বাধীনতা দিবস উপলক্ষে ইউনিট কমিটির পক্ষ থেকে সংবিধান, স্বাধীনতা ও গনতন্ত্র রক্ষার শপথ বাক্য পাঠ করেন আঞ্চলিক কমিটির সম্পাদক কমরেড সীতানাথ বসাক। এই অনুষ্ঠানে জনসচেতনতা মূলক কমসূচী ঘোষণা করে এলাকায় মাস্ক, সাবান, টুপি, হ্যান্ড স্যানিটাইজার বিলি করা হয়। যুব কর্মীরা সমুদ্রগড় রেলবাজার সংলগ্ন এলাকায় জীবনু নাশক ঔষধ ছড়ায় ।এই কর্মসূচীতে বক্তব্য রাখেন কমরেড অঞ্জু কর , প্রাক্তন বিধায়ক কমরেড রতন দাস ও ছাত্র নেতা কমরেড সৃজন বসাক। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্তমান ও প্রাক্তন নেতৃত্ব সহ শতাধিক ছাত্র-যুব কর্মী।

৭৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে কালেখাঁতলা ২নং ইউনিট ডি ওয়াই এফ আই এর পক্ষ থেকে পারুলিয়া পার্টি অফিসের সামনে দেশের জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণ আন্দোলনের নেতৃত্ব কমরেড সুব্রত ভাওয়াল মহাশয়। এছাড়া উপস্থিত ছিলেন কালেখাঁতলা ২নং ইউনিট কমিটির সম্পাদক কমরেড সোমনাথ সাহা ও সভাপতি কমরেড প্রবীর দেবনাথ । আই সি ডি এস জোনাল এর সম্পাদিকা কম: রত্না সাহা, আই সি ডি এস রাজ্য কমিটির সদস্য কম: অঞ্জু দেবনাথ, আই সি ডি এস জেলা কমিটির সদস্য কম: সরস্বতী দাস (বিশ্বাস) মহাশয়া প্রমুখ।

ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন সহ সকল বামপন্থী গন সংগঠন সমূহের আহ্বানে পূর্বস্থলী ইউনিটের হাটতলায় ৭৪ তম স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়।পতাকা উত্তোলন করেন জেলা সম্পাদক মন্ডলীর সদস্য কমরেড বীরেশ্বর নন্দী ও ইউনিট সভাপতি কমরেড সুমন্ত দাস।এই অনুষ্ঠানে সংবিধান ও গনতন্ত্র রক্ষার শপথ বাক্য পাঠ করেন। বক্তব্য রাখেন কমরেড বাবলু মিদ্দে, কমরেড সুমন্ত মুন্ডারী, কমরেড বীরেশ্বর নন্দী, কমরেড অমিত কুমার মন্ডল, শিক্ষক কমরেড রামকৃষ্ণ সরকার, শিক্ষক কমরেড প্রদীপ কুমার সাহা, শিক্ষক কমরেড সুব্রত ভাওয়াল।সভাপতিত্ব করেন ইউনিট সভাপতি কমরেড সুমন্ত দাস। অনুষ্ঠানের মধ্যবর্তী সময়ে মাস্ক বিতরণ করা হয়।

কালনা ১ নং এরিয়া কমিটির উদ্যোগে আজ ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে বিভিন্ন দাবিসহ গণতন্ত্র, সার্বভৌমত্ব ,ধর্মনিরপেক্ষ ও সংবিধান রক্ষার জন্য শপথ গ্রহণ অনুষ্ঠান পালিত হয়।

৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে আজ নিমদহ অঞ্চলে মন্দিরতলা ক্লাবে পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করেন পূর্বস্থলী উত্তর বিধান সভার বাম-বিধায়ক প্রদীপ কুমার সাহা মহাশয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।