দেশ

ডেমোক্র্যাটদের ব‍্যাটন পেলো বাইডেন ; চ‍্যালেঞ্জের মুখে ট্রাম্প।।


চৈতালি নন্দী: চিন্তন নিউজ:২০ শে আগস্ট:- সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের দলীয় সম্মেলনে  প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে অভিষিক্ত হলেন জো বাইডেন। প্রাক্তন যেসব রাজনীতিবিদ ডেমোক্র্যাটদের প্রার্থী হিসেবে তাঁকে সমর্থন করলেন তাঁদের ম‍ধ‍্যে ছিলেন ডেমোক্রেটিক দলের প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন, জিমি কার্টার সহ রিপাবলিকানদের প্রাক্তন সেক্রেটারি অব স্টেট কলিন পাওয়েল প্রমুখ।

মার্কিন যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনের আগে যেসব ওপিনিয়ন পোল বা জনমত সমীক্ষা হয়েছে তার সবকটিতেই রিপাবলিকান ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট দলের প্রার্থী জো বাইডেন। সিএনএন এর একটি জনমত সমীক্ষা রিপোর্ট জানাচ্ছে যে, নির্বাচন যতো এগিয়ে আসছে ব‍্যবধান ততোই কমে আসছে, তুলনামূলক কমছে ট্রাম্পের জনপ্রিয়তা। সমীক্ষাতে দেখা গেছে আমেরিকার ৫৩% নাগরিক ভোট দানে উৎসাহী। তার মধ‍্যে ৫০% ভোটার আসন্ন ভোটে বাইডেন-হ‍্যারিসকে সমর্থন করছেন। অন‍্যদিকে ট্রাম্প ও পেনসকে সমর্থনকারী ভোটার ৪৬%। উল্লেখযোগ্য আমেরিকার ১৫টি অঙ্গরাজ্যের যে জনমত সমীক্ষা হয়েছে তাতে দুই প্রতিদ্বন্দ্বীর জনসমর্থনের তফাৎ ১%, যা এর পূর্ববর্তী সমীক্ষাতে ছিল বাইডেনের পক্ষে ৫২% ও ট্রাম্পের ৪১%।

এই সমীক্ষাতে আরও বলা হয়েছে ট্রাম্পের ১২% ও বাইডেনের ৭% ভোটার দোদুল্যমান, অর্থাৎ তারা ভোটের আগে মত পরিবর্তন করতেও পারেন। এছাড়াও ট্রাম্পের কার্যকালে তার কর্মকাণ্ড সমর্থন করছেন ৪২% মানুষ, সমর্থন করছেন না ৫৪% মানুষ। আমেরিকার মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমারের বক্তব‍্য ট্রাম্প ভাইরাসের সঙ্গে লড়াই না করে আমেরিকানদের সঙ্গে লড়ছেন, যা এদেশের অর্থনীতি কে ধ্বংসের দিকে নিয়ে গেছে। বাইডেন ও হ‍্যারিস জাতিকে গুরুত্বপূর্ণ ও বিজ্ঞান ভিত্তিক নেতৃত্ব দেবে বলে তিনি মনে করেন। অন‍্যদিকে একসময়ের মার্কিন ফাস্ট লেডি মিশেল ওবামার মতে, ট্রাম্প দেশের ভুল প্রেসিডেন্ট , যিনি নিজেকে প্রমাণ করতে, সমস্যা মোকাবিলা করতে ব‍্যর্থ হয়েছেন।

অপরপক্ষে জো বাইডেন ও চীনকে একসঙ্গে নিশানা করে ট্রাম্পের মন্তব্য, বাইডেন জিতলে আমেরিকার নিয়ন্ত্রক হবে চীন। প্রকৃতপক্ষে এদেশে কিছু কিছু রাজ‍্য রয়েছে পরাজয়ের লড়াইটা সেখান থেকেই হবে। সেখানে দুজন প্রার্থীর যে কেউই বিজয়ী হতে পারেন। এইসব ‘ব‍্যাটেল গ্রাউন্ড স্টেট’ গুলিই ফটোফিনিশে ভাগ‍্য নির্ধারণ করবে ভবিষ্যৎ প্রেসিডেন্টের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।