জেলা

বাঁকুড়া জেলার খবর


কিংশুক ভট্টাচার্য: চিন্তন নিউজ:২৪শে আগস্ট:- বাঁকুড়া ২৪আগষ্ট :- সিআইটিইউ এর কর্মসূচি,:- ষোলো দফা দাবীতে বিশ থেকে ছাব্বিশ আগষ্ট,দুইহাজার কুড়ি সিপিআই(এম)’র পক্ষ থেকে ডাক দেওয়া হয়েছে দেশব্যাপী প্রতিবাদ দিবস পালনের – সেই দাবীগুলির সমর্থনে উক্ত কর্মসূচীর অঙ্গ হিসেবেই আজ এক মিছিলে সামিল হলেন বাঁকুড়ার শ্রমিকেরা। আজ সকালে কেরানীবাঁধ রেলওয়ে ফ্লাইওভার’এর সামনে থেকে শুরু হয়ে ষাট নম্বর জাতীয় সড়ক হয়ে এক দৃপ্ত মিছিল কেরাণীবাঁধ ও শ্যামদাসপুর পরিক্রমা করে। মিছিল শেষে দাবীগুলির প্রতি সমর্থন জানিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিআইটিইউ নেতা প্রতীপ মুখার্জী। – এই কর্মসূচীতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন তপন দাস, নারান গরাই, সোহরাব মন্ডল মৃত্যুঞ্জয় গরাই, রবি মন্ডল প্রমুখ নেতৃবৃন্দ।

যুব কর্মসূচি,

জয়পুরে যুব ফেডারেশনের রক্তদান।
একসময় তৃণমূলী সন্ত্রাসের আঁতুড়ঘর এই জংগলে ঘেরা বাঁকুড়ার জয়পুর! সেই জয়পুরের মাটিতে দাঁড়িয়েই এই মহাসংকট কালে জেলার ব্ল্যাড ব্যাংকে রক্ত শূন্যতা পূরনের লক্ষ্যে ডিওয়াইএফআই জয়পুর দক্ষিণ লোকাল কমিটির অন্তর্গত কুচিয়াকল ইউনিটের উদ্যোগে রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। এই কর্মসূচি তে উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সভাপতি ধনঞ্জয় বেইজ সহ সভাপতি সুব্রত_রায়, সহ প্রমুখ নেতৃত্ববৃন্দ।

বাঁকুড়া শহরে যুব সম্মেলন।
যুব ফেডারেশনের বাঁকুড়া শহর পশ্চিম আঞ্চলিক কমিটির অন্তর্গত ইউনিটগুলির সম্মেলন চলছে। সেই কর্মসূচির অংশ ষষ্ঠতম এগার নম্বর ইউনিট সম্মেলন শহরের নতুনচটি এলাকায় ভৌমিক গেট সংলগ্ন লক্ষ্মী লজে সম্পন্ন হলো। সংগঠনের পতাকা উত্তোলন এর মধ্যে দিয়ে শুরু হয় সম্মেলনের কাজ।উদ্বোধন করেন জেলা কমিটির সদস্য গণেশ মালাকার। অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন জেলা সম্পাদক মন্ডলীর সদস্য ধর্মেন্দ্র’ সিং।সম্মেলনে স্থানীয় ইস্যুর উপর আলোচনা করেন তিন জন।সম্মেলন থেকে সুদীপ বাউরীকে সম্পাদক ও আতিকুর রহমানকে সভাপতি নির্বাচিত করে ইউনিট কমিটি গঠন করা হয়।

মানুষের স্বার্থে অভিনব উদ্যোগ নিল সিপিআইএম বড়জোড়া এরিয়া কমিটি।

করোনা নিয়ে অযথা আতংকিত হওয়া নয়!
সতর্ক থেকেই মোকাবিলা করতে হবে আমাদের! রবিবার থাইরোকেয়ারের সাথে যৌথ উদ‍্যোগে কোভিড ঊনিশ এন্টিবডি পরীক্ষার ব‍্যবস্থা করেন। আতঙ্ক ও ভ্রান্ত প্রচারের জাল ছড়ে যাঁরা বিজ্ঞান সচেতন হয়ে টেস্ট করালেন তাঁদের অভিনন্দন। এই কর্মসূচি তে কিছুসময়ের জন‍্য উপস্থিত ছিলেন সিপিআইএম বাঁকুড়া জেলা সম্পাদক অজিত পতি জেলা সম্পাদক মন্ডলীর সদস্য যদুনাথ_রায় ও বড়জোড়ার বিধায়ক তথা সিপিআইএম জেলা কমিটির সদস‍্য সূজিত চক্রবর্তী।

বিষ্ণুপুর মহকুমার খবর
করোনা সচেতনতা।
ইন্দাসের আকুইয়ের হাইস্কুল মাঠে সিপিআইএম এর চাপে ব্লক স্বাস্থ‍্যকেন্দ্রের উদ‍্যোগে পথচলতি তিয়াত্তরজনের করোনা র‍্যাপিড পরীক্ষা করা হয়েছে সোমবার। বিষ্ণুপুরের রাধানগরে সিপিআইএম এর সচেতনতা প্রচারের সুফল ফলতে শুরু করেছে। এলাকার মানুষ সচেতন হয়ে স্বাস্থ‍্যকেন্দ্রে উপস্থিত হয়ে র‍্যাপিড টেষ্ট করিয়েছেন সোমবার।

কুসংস্কারের বিরুদ্ধে পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চ
পাত্রসায়েরে জামকুড়ি গ্রামে পঞ্চায়েতের একশদিনের কাজে মাটি কাটার সময় শিবলিঙ্গ পাওয়ায় এলাকায় কুসংস্কারের প্রচার শুরু করেছিল ধর্মান্ধ কিছু মানুষ। একই সাথে জয়পুরের শ‍্যামসুন্দরপুরে স্বপন রায়ের বাড়িতে গত তিন চারদিন যাবৎ হঠাৎ করে আগুন জ্বলে ওঠা নিয়েও ভ্রান্ত অবৈজ্ঞানিক প্রচারের চেষ্টা হচ্ছিলো। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে উভয় ক্ষেত্রেই বিরোধিতা করে জানিয়ে দেওয়া হয় জামকুড়িতে আগে থেকে কোন বিশেষ উদ্দেশ‍্যেই শিবলিঙ্গ রাখা হয়েছিল। এবং শ‍্যামসুন্দরপুরে কোন মানুষের বিশেষ উদ্দেশ্যে ঐ আগুন জ্বলিয়েছিলো। পশ্চিম বঙ্গ বিজ্ঞান মঞ্চের জেলা সম্পাদকের নেতৃত্বে জেলার সহ সম্পাদক ডঃস্বপন মুখার্জি ও প্রশান্ত দাস, বাঁকুড়া বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক সোমনাথ দত্ত ও জয়পুর বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক বিকাশ সাঁতরা সোমবার ঐ স্থানে গিয়ে এলাকার মানুষ, যাঁর বাড়িতে ঐ ঘটনা ঘটেছে তাঁকে ও তাঁর ভাইসহ প্রতিবেশী, পুলিশ এবং প্রশাসনের দায়িত্ব শীল ব‍্যাক্তিদের উপস্থিতিতে যে সব সামগ্রী ব‍্যাবহার করে আগুন জ্বালানো হয়েছিলো সেই সব সামগ্রী ব‍্যাবহার করে ঐ স্থানে আগুন জ্বালিয়ে দেখিয়ে অপপ্রচারের সম্পর্কে মানুষকে সচেতন করার উদ‍্যোগ নিয়েছেন। পরে জয়পুর থানায় ঐসব সামগ্রী প্রমান হিসেবে জমা দিয়ে আসেন। অল্প কয়েকদিনের মধ‍্যেই আবার ঐ স্থানে পৌছে কুসংস্কারের বিরুদ্ধে কর্মসূচী পালনের প্রতিশ্রুতি দিয়ে এসেছেন।

জেলায় আবহাওয়ার প্রভাব।
কয়েকদিনের ব‍্যাপক বৃষ্টির ফলে বাঁকুড়া সংলগ্ন এলাকায় ও পাত্রসায়েরে সব্জি ও ধান চাষের প্রভূত ক্ষতি হয়েছে। শহর সংলগ্ন ওন্দা ব্লকের ভূতশহর গ্রামের কাছে অস্থায়ী সেতু ভেঙ্গে পরার ফলে ওন্দার সাথে ঐ এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। একইসাথে ইন্দপুর এলাকাতেও শালুনি জোড়ের ব্রীজের উপর দিয়ে জোড়ের জল বইছে। জীবনের ঝুঁকি নিয়ে এলাকার মানুষ যাতায়াতে বাধ‍্য হচ্ছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।