দেশ

উৎপাদন বন্ধ করতে বাধ্য হ’ল অশোক লেল্যান্ড!!


মীরা দাস:চিন্তন নিউজ:১১ই সেপ্টেম্বর:–অশোক লেল্যান্ড বন্ধ করল উৎপাদন …দেশের বৃহত্তম বাণিজ্যিক বড় গাড়ি নির্মানকারি কোম্পানি তাদের পাঁচটি কারখানার উৎপাদন বন্ধ করে দিল ।গত ন’ মাস যাবৎ কমে গিয়েছিল গাড়ী বিক্রি । এই অশোক লেল্যান্ডের বিক্রি ও ছিল খুব কমের দিকে ,কিছুতেই সামাল দেওয়া যাচ্ছিল না ।এই গাড়ী বিক্রি প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছিল আগস্ট মাসেই ।শেষ পর্যন্ত সোমবার প্রেস বিবৃতি দিয়ে এই সংস্থা জানিয়ে দেয় যে ,তাদের পাঁচটি ইউনিটেই উৎপাদন বন্ধ রাখা হচ্ছে ।
গাড়ি শিল্পে এই মন্দা চলছে প্রায় বছর খানেক ধরেই ।এটা সাময়িক বলে মনে করা হয়েছিল বড় গাড়ির ক্ষেত্রে ।ফলে উৎপাদনের লক্ষমাত্রা কমিয়ে তা সামাল দেবার চেষ্টা করা হয়েছিল ,এবং কর্মী ছাঁটাই করাও হয়েছিল ।এবার উৎপাদন বন্ধ করতে বাধ্য হলো অশোক লেল্যান্ড ।
দক্ষষিণ ভারতের তামিলনাড়ুর বড় শিল্প বলে পরিচিত এই শিল্প ।দেশের ভারি গাডি শিল্পে প্রাচীন প্রতিষ্টান এই অশোক লেল্যান্ড ।এই কারখানার বর্তমানে কর্মীসংখ্যা ১১ হাজার ৯০০ ।বিক্রি কমে যাওয়ায় লেল্যান্ডের গত তিনমাসে ,অর্থাৎ এপ্রিল ,জুন মাসে মুনাফা ছিল ২৩৫ কোটি টাকা ।যা গত তিনমাসের থেকে কমেছে ৪৫% হারে ।
লেল্যান্ডের গাড়ী উৎপাদন বন্ধ হওয়ার জন্য তাদের অনুসারি শিল্প উৎপাদন বন্ধ করে দিয়েছে ।ফলে বহু মানুষ কাজ হারিয়েছেন ।এবং এই সংস্থা স্বেচ্ছা অবসর চালু করতে চলেছে ।যাদের ৪০ বছরের উপর বয়স তাদের এই আওতায় আনা হচ্ছে ।শ্রমিক সংগঠন এর প্রতিবাদ ও আন্দোলন চালিয়ে যাচ্ছেন ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।