কলমের খোঁচা

“বিকল্প পাঠশালা”


দেবু রায়,নিজস্ব প্রতিবেদন: চিন্তন নিউজ:৫ই আগস্ট:– বড়ো মায়ায় ঘেরা ক্লাসরুম গুলো…গুহা চিত্রে ভরা সেই সব আসবাব, কম্পাসের আঁকিবুঁকি তে জীর্ণ হাই বেঞ্চ…
আবছা স্মৃতির কতো না আড়ি ভাব”।
কোভিড অতিমারির সময় ছাত্র ছাত্রীদের আবছা স্মৃতিতেই স্কুলগুলি বেঁচে ছিলো মাত্র। দীর্ঘ দুই বছর ধরে টানা বন্ধ ছিলো স্কুল। তারপরেও নানা অজুহাতে ছুটি, যার ফলে পড়াশুনার ক্ষতি হয়েছে মারাত্মক।পড়া তো এগোয় নি, যা পড়া হয়েছে তাও ভাসা ভাসা। ফোনের ক্লাসে সবাই থাকতে পারেনি আর কিছু না জেনেই ক্লাসে উঠে গেছে বাচ্চারা।অতিমারির খরস্রোত এ কতো স্কুল পড়ুয়া যে স্কুল ছেড়ে কাজে ঢুকেছে তার হিসাব নেই। গরীব ঘরের পড়ুয়ারা এমনিতেই হেলায় ফেলায় পড়ে, না আছে খাতা – পেন,না আছে পড়া দেখিয়ে দেবার লোক,না কেউ সমানে তাদের পড়ার কথা বলে যায়। স্কুলের পড়া লাটে, আর কোচিং ক্লাসে পড়তে গেলে টাকার খেলা। পড়াশুনার আঙিনায় এদের টিকিয়ে রাখার জন্যে ভারতের কমিউনিস্ট পার্টি( মার্কসবাদী)র পূর্ব এরিয়া কমিটির উদ্যোগে ১০৩ এবং ১০৯ নম্বর ওয়ার্ডে দুটি পাঠ কেন্দ্র তৈরির কাজ আরম্ভ হয় নাম “বিকল্প পাঠশালা”: বিকল্প কারণ চলতি ব্যবসায়িক কোচিং ক্লাসের বিপরীতে সম্পূর্ণ বিনামূল্যে পাঠদান, বিকল্প কারণ শুধু প্রশ্ন উত্তর মিলিয়ে পরীক্ষা পাসের গ্যারান্টি নয় সত্যিকারের পড়ার গ্যারান্টি। এই প্রচেষ্টার সঙ্গে রইলেন নানা স্কুলের শিক্ষক শিক্ষিকারা,অবসর প্রাপ্ত শিক্ষক শিক্ষিকারা এমন কি পড়াতে ভালোবাসেন এমন সহযোগী মানুষরাও। আর রইলেন অভিভাবকগণ ও অতন্দ্র পার্টি কর্মীরা।

গত ১৬ জুলাই ১০৯নম্বর ওয়ার্ডে বিকল্প পাঠশালা উদ্বোধন হয় মুকুন্দপুরের পার্টি অফিসে।উপস্থিত ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী এবং সারাভারত গণতান্ত্রিক মহিলা সমিতির রাজ্য সম্পাদিকা কনীনিকা ঘোষ। এরপরের দিন অর্থাৎ ১৭জুলাই ১০৩ নম্বর ওয়ার্ডে মডার্ন পার্ক পার্টি অফিসে দ্বিতীয় বিকল্প পাঠশালার উদ্বোধন হয় এবং এই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সভার সদস্য বিকাশ রঞ্জন ভট্টাচার্য ও সঙ্গে রইলেন যারা এই পাঠশালায় পড়াবেন এবং পড়বে সেই সমস্ত ছাত্র ছাত্রী ও তাদের অভিভাবকবৃন্দ ও অসংখ্য  সাধারণ মানুষ। এগিয়ে চলুক এই বিকল্প পাঠশালা,শিক্ষার অঙ্গনে ফিরে আসুক হারিয়ে যাওয়া সমস্ত শিক্ষার্থীরা ,সার্থক হোক তাদের স্বপ্ন , বাস্তবতা পাক পরিকল্পনাকারিদের উদ্যোগ এবং প্রয়াস।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।