দেশ বিদেশ

২০১৮ সালে দেশ ছাড়লেন ৫ হাজার ধনকুবের


সঞ্জিতা সঞ্জু, চিন্তন নিউজ, ২১ এপ্রিল: এই বছর দেশ ছেড়ে বিদেশগামী ৫০০০ ধনকুবের। হাই নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়ালস (HNWI) গোষ্ঠীর এই মানুষদের দেশ ছেড়ে অন্যত্র চলে যাওয়ার ক্ষেত্রে তৃতীয় স্থানে ভারত, প্রথম ও দ্বিতীয় স্থানে চীন ও রাশিয়া ফেডারেশন।
২০১৯ সালে AfroAsia Bank এর রিসার্চ সংস্থা New World Wealth এ প্রকাশিত গ্লোবাল ওয়েলথ মাইগ্ৰেশন রিভিউ এর তথ্যের ভিত্তিতে দেখা গেছে দেশের HNWI দের মধ্যে প্রায় দুই শতাংশ (৫০০০) ধনী দেশ ছেড়ে চলে গেছেন।
২০১৮ সালের তথ্য অনুযায়ী এদেশের মোট সম্পদের প্রায় ৪৮ শতাংশ রয়েছে এই HNWI দেয় হাতে। ভারতের মোট জনসংখ্যার হিসাবে ৩,২৭,১০০ জন ধনকুবের রয়েছেন।
এখন প্রশ্ন হল, এতো সংখ্যক ধনকুবেরের এক বছরের মধ্যে দেশ ছাড়ার কারণ কি? প্রাথমিক ভাবে অনুমান, দেশে মহিলা ও শিশুদের নিরাপত্তার অভাব বোধ। ক্রমবর্ধমান হারে বেড়ে চলা দূষণ, প্রকৃতি ও জায়গার অভাববোধ, শিক্ষার মান পড়ে যাওয়া, কর্মসংস্থানের অভাব ও নিন্ম মানের স্বাস্থ্য পরিষেবা এই ধনকুবেরদের দেশত্যাগের কারণ।
এরপরও প্রশ্ন থেকে যায়, শুধু কি এই কারণে দেশত্যাগের মতো চরম সিদ্ধান্ত? নাকি দেশের অভ্যন্তরীণ কোন অস্থিরতার কারণে তাদের এই সিদ্ধান্ত নিতে বাধ্য করে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।