জেলা

বাঁকুড়া জেলা জুড়ে আন্দোলন, বাম আন্দোলনের ইতিহাস চর্চা, সামাজিক, মানবিক ও পরিবেশ রক্ষার দায়বদ্ধতায় বামেরা।


কি়ংশুক ভট্টাচার্য:চিন্তন নিউজ:বাঁকুড়া রবিবার ১৯জুলাই ২০২০:-রবিবার বাঁকুড়া শহর পশ্চিম এরিয়া কমিটির আহ্বানে করোনার গোষ্ঠী সংক্রমণের সময় এলাকা নির্বিষকরণে রাজ‍্যসরকারের উদাসীনতায় সৃষ্ট অভাব পূরণে এগিয়ে এসে সিপিআইএম এর সতেরো নম্বর শাখার সিপিআইএম কর্মীরা এলাকার মানুষকে সাথে নিয়ে দায়িত্ব পালনে উদ‍্যোগী হয়ে নির্বিষকরন অভিযান চালালেন।

রবিবার সকালে বাঁকুড়া এক নম্বর ব্লকের পুয়াবাগানে প্রতিরোধে সচেতনতা প্রচার ও মাস্ক বিলি বাড়ী বাড়ী প্রচারে সামিল হলেন বাম ও সহযোগী দলগুলো।
“বাড়ীর বাইরে বেরোলেই মাস্ক প‍রুন – বাড়ী ফিরে তা সাবানে কেচে নিয়ে পুনরায় তা ব্যবহার করুন”, “বাইরে থেকে বাড়ী ফিরে এবং প্রতিবার খাবার আগে সাবান দিয়ে হাত ধোন”, “বাজার হাট বা বাইরে বেরোলে স্বাস্থ্যবিধি মেনে দৈহিক দূরত্ব বজায় রাখুন” – এই আবেদন নিয়ে করোনার সংক্রমণ প্রতিরোধে বাড়ী বাড়ী প্রচারে সামিল হলেন সিপিআই(এম),ফরোওয়ার্ড ব্লক, সিপিআই(এম‌এল), জাতীয় কংগ্রেস। – বাম ও সহযোগী দলগুলো রাজ্য জুড়েই আহ্বান জানিয়ছিলেন শনিবার ও রবিবার এই দুইদিন বিশেষ প্রচার প্রচার অভিযান সংগঠিত করার মধ‍্য দিয়ে সামাজিক ও মানবিক দায়বদ্ধতা পালনের- পাশাপাশি করোনা মোকাবিলায় করণীয় কি সেই সংক্রান্ত বিজ্ঞান সংগঠনের প্রচার পত্র এবং মাস্ক না পরা মানুষজনের মধ্যে মাস্ক‌ও বিলি করা হয়। এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন প্রতীপ মুখার্জী, বাবলু ব্যানার্জী, অভিষেক বিশ্বাস, শ্যামাপদ ডাঙ্গর, বিনোদ বাস্কে, মোহন ধবল, সুনীল ঘোষ প্রমুখ নেতৃবৃন্দ। কর্মসূচী শেষে সিপিআই(এম) নেতা প্রতীপ মুখার্জী এক সংক্ষিপ্ত বক্তব্যে কেন্দ্র ও রাজ্যের মোদী ও মমতা সরকার ক‍রোনা অতিমারী মোকাবেলায় যে দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিচ্ছেন তা তুলে ধরেন এবং এই অতিমারীর সংক্রমণ রোধে সচেতনতা বৃদ্ধির প্রচারে সাধারণ মানুষজনকে বেশী বেশী করে সামিল হ‌ওয়ার আহ্বান জানান। এই কর্মসূচীতে বাম ও সহযোগী দলগুলোর কর্মীরা ছাড়াও গ্রামের সাধারণ যুবকেরাও সামিল হন।

বড়জোড়া:-আজ পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বড়জোড়া কেন্দ্রের উদ্যোগে পূর্বে অনুষ্ঠিত বিজ্ঞান মেধা অন্বেষণ এর পুরস্কার দেওয়া হলো। বড়জোড়ার এক বেসরকারী হাসপাতালের হল ঘরে এই কর্মসূচী অনুষ্ঠিত হয়।. অনুষ্ঠানে মাধ্যমিকে দশম স্থান অর্জনের সাফল‍্যর জন‍্য বিজ্ঞান কর্মী শঙ্খ শুভ্র চ্যাটার্জী কে সম্বর্ধনা দেওয়া হয় ও বিজ্ঞান মঞ্চের শুভাকাঙ্খী স্থানীয় তরুণ ডাক্তার অভিষেক মুখার্জীকে অভিনন্দিত করা হয়। উপস্থিত ছিলেন বিজ্ঞান মঞ্চের ব্লক নেতৃত্ব মহসীন মন্ডল, সম্পাদক আশিস বিরুনী, সমাজ সেবী সুজয় চৌধুরী, সভাপতি প্রদীপ দত্ত সহ বিশিষ্ট ব্যক্তি বর্গ।অপরদিকে

বর্ষীয়ান নেতা বলরাম মন্ডলের সম্বর্ধনা

বড়জোড়ায় কমিউনিষ্ট পার্টির শতবর্ষ পূর্তিতে একটি সাধারন সভা অনুষ্ঠিত হয়। পার্টির এরিয়া দপ্তরের সামনে। এই সভায় সভাপতিত্ব করেন এরিয়া সম্পাদক সুজয় চৌধুরী। প্রাক্তন সাংসদ ও জেলা নেতা সুনীল খাঁ সহ অন‍্যান‍্য নেতৃবর্গ উপস্থিত ছিলেন। সভায় পার্টি তৈরী ও যাত্রাপথ ও আজকের দিনে পার্টির দায়িত্ব সম্পর্কে বক্তব‍্য রাখেন সিপিআইএম এর বাঁকুড়া জেলা সম্পাদক তথা রাজ‍্য কমিটির সদস‍্য অজিত পতি। সভার পরে উপস্থিত সিপিআইএম সদস‍্যদের স্মারক পার্টি কার্ড তুলে দিয়ে সন্মানিত করেন নেতৃবৃন্দ। এলাকার বয়োজ‍্যেষ্ঠ ঊনিশো সাতষট্টি সালের থেকে সদস‍্য পদ অক্ষুণ্ণ রাখা বলরাম মন্ডলকে বিশেষভাবে সন্মানিত করেন জেলা সম্পাদক অজিত পতি।

পাশাপাশি রবিবার বড়জোড়ার বেলিয়াতোড়ে এলাকার বিধায়ক ও সিপিআইএম জেলা কমিটির সদস‍্য সুজিত চক্রবর্তী অরণ‍্য সপ্তাহ উদযাপন উপলক্ষে এলাকার মানুষের হাতে গাছের চারা বিতরন করেন ও পরিবেশ রক্ষায় মানুষের সক্রিয় উদ‍্যোগের প্রয়োজনীয়তা ব‍্যাখ‍্যা করেন।

রবিবার মেজিয়াতে এসএফআই ও ডিওয়াইএফআই এর মেজিয়া আঞ্চলিক কমিটির রক্তদান শিবিরে বড়জোড়া থেকে এসএফআই আঞ্চলিক কমিটির উদ‍্যোগে বেশ ভালো সংখ‍্যক ছাত্র ছাত্রীদের একটি দল অংশগ্রহন করে।

রবিবার এআইডিডব্লুএ বাঁকুড়া র পক্ষ থেকে ওন্দা থানার বহড়ামুড়ি গ্রামে ক্ষেত মজুর পরিবারের মেয়ে,ছোটবেলায় মাকে হারিয়েছে শিল্পা দত্ত ,ঠাকুমার কাছেই মানুষ।আর রিয়া দত্ত,খুব ই গরিব পরিবারে,বেড়ে ওঠা একটি মেয়ে।এবার উচ্চ -মাধ্যমিকে চারশত সাতানব্বই আর চারশত আটানব্বই নম্বর পেয়ে রাজ্যে দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছে। আমরা এআইডিডব্লুএ র পক্ষ থেকে গিয়েছিলাম তাদের বাড়ি তে,পাশে থাকার অঙ্গীকার নিয়ে। ফুল ,মিস্টি ,বই তাদের হাতে তুলে দেবার পর কলেজে ভর্তি র চিন্তা দূর করতে এআইডিডব্লুএর রাজ্য কমিটির সদস্যা কমরেড মুক্তি মুখার্জি তদের,দু’ জনের হাতে নিজস্ব উদ্যোগে তুলে দিলেন পাঁচ হাজার হাজার করে মোট দশহাজার টাকা এআইডিডব্লুএর পক্ষ থেকে উপস্থিত ছিলাম, আমি, কম :মুক্তি দি, কম: মাধুরী দি, আর কম : কবিতা কর্মকার ।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় চারশত নিরানব্বই নম্বর পেয়ে রাজ্যে প্রথম স্থান এর অধিকারী অর্পন মন্ডলের এর সাথে দেখা করে শুভেচছা জানিয়ে এলাম এআইডিডব্লুএবাঁকুড়া র পক্ষ থেকে ।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।