জেলা

পূর্ব বর্ধমান জেলার খবর


চিন্তন নিউজ,৩০ সেপ্টেম্বর : সংবাদদাতা- কল্পনা গুপ্ত:- আজ ১১ দফা দাবিতে সামনে রেখে মেমারি পৌরসভা অভিযান করা হলো। দাবিগুলির মধ্যে বলা ছিল আমফান ঝড়ে ক্ষতিগ্রস্থ মানুষ যারা রিলিফ ফান্ডে টাকা পেয়েছে বা পায় নি তাদের লিষ্ট প্রকাশ করতে হবে।

তারই সঙ্গে আজ কেন্দ্রীয় সরকারের কৃষক মারা কালাকানুন সহ অন্যান্য জনবিরোধী কানুনের বিরুদ্ধে কাটোয়া ১, সুদপুর অঞ্চলের, গোপখাঁজি, নলহাটি ও নসিপুর গ্রামে প্রতিবাদ মিছিল সংগঠিত করা হলো।

এছাড়াও আজ এবিটিএ পুর্ব বর্ধমান জেলা কমিটির আয়োজনে
নিখিলবঙ্গ শিক্ষক সমিতির মুখপত্র শিক্ষা ও সাহিত্য-এর শতবর্ষ উদযাপন উপলক্ষে আজ এবিটিএ হলে আলোচনা সভা হয়।আলোচ্য বিষয়- বর্তমান ভারত; সমাজ, শিক্ষা ও বিজ্ঞান।মুখ্য আলোচক ছিলেন অধ্যাপক শ্যামল চক্রবর্ত্তী। তিনি তাঁর ভাষনে ভারতে বহুত্ববাদের উপর বিজেপির আক্রমনের স্বরূপ ব্যাখা করেন।এ ছাড়া বক্তব্য রাখেন অধ্যাপক সাইদুল হক।স্বাগত জানান জেলা সম্পাদক সুদীপ্ত গুপ্ত। সভাপতিত্ব করেন অরবিন্দ মন্ডল। উপস্থিত ছিলেন অধিক্রম সান্যাল।দেড় শতাধিক শিক্ষক, শিক্ষিকা,শিক্ষাকর্মী হাজির হয়েছিলেন আজকের এই সভায়।

তারই সঙ্গে আজ মেমারী-২ বামপন্থী ছাত্র-যুব সংগঠন এবং কুচুট ও কালেশ্বর শাখার যৌথ উদ্যোগে শহীদ শিবশঙ্কর সেবা সমিতি, রশ্মি ব্লাড ব্যাঙ্ক এর সহায়তায়, রাজবাড়ী বাজারে স্বেচ্ছায় রক্তদান শিবির অনুষ্ঠিত হলো।
পতাকা উত্তোলন ও মাল্যদানের মধ্য দিয়ে শুরু হয়, পতাকা উত্তোলন করেন যুব-র কুচুট ইউনিটের সভাপতি কমরেড আবসার সেখ। উদ্বোধন করেন পূর্বস্থলী উত্তরের বিধায়ক কমরেড প্রদীপ সাহা। এছাড়াও উপস্থিত ছিলেন গনআন্দোলনের নেতৃত্ব ও প্রাক্তন যুব নেতা কমরেড তাপস চট্টোপাধ্যায়, অশেষ কোনার, যুব নেতা কমরেড সাফাৎ মন্ডল, কমরেড আবসার সেখ, ছাত্র নেতা কমরেড দেবজিৎ ব্যানার্জ্জী, ছাত্রী কমরেড বাসন্তী ক্ষেত্রপাল, এবং দুই ইউনিটের অসংখ্য কমরেড, সমর্থক, দরদী ও সাধারণ মানুষ উপস্থিত হয়েছিলেন।৫০ জনের রক্ত নেয় , ১ জনের রক্ত নেওয়া যায়নি, ৩২ জন ফিরে গেছেন ৫০ জন হয়ে যাওয়ায়।

এছাড়াও আজ নয়া জাতীয় শিক্ষানীতি,২০২০ শিক্ষাকমী‘দের অস্তিত্ব কে অস্বীকার করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-অধ্যাপক-কর্মচারীদের সামনে ছুঁড়ে দেওয়া হলো চ্যালেঞ্জ। আন্দোলনের মধ্য দিয়ে কিভাবে এই নীতির মোকাবিলা করা হবে তার উপর নিভ‘র করছে সকলের জীবন -জীবিকা ও ভবিষ্যৎ । এই প্রেক্ষাপটে সারা ভারত বিশ্ববিদ্যালয় কর্মচারী কনফেডারেশনের ডাকে আজ ৩০শে সেপ্টেম্বর,২০২০ দেশব্যাপী ‘প্রতিবাদ দিবস’ পালনের আহ্বান রাখা হয়। আবেদন জানানো হয়েছে দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠান থেকে মহামান্য রাষ্ট্রপতির কাছে ছাত্র-শিক্ষক -শিক্ষাকমী‘-গবেষকদের স্বার্থবিরোধী, সর্বোপরি জাতীয় স্বার্থ বিরোধী এই শিক্ষানীতি বাতিলের দাবি জানিয়ে চিঠি পাঠানোর জন্য। দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে বর্ধমান বিশ্ববিদ্যালয়েও এই অবস্থান কর্মসূচি পালিত হলো আজ।

তারই সঙ্গে আজ বর্ধমান শহরের নীলপুর বটতলায় দীর্ঘ ৯ বছর পর গন আন্দোলনের ডাকে সভা অনুষ্ঠিত হলো। এই সভায় বক্তব্য রাখেন পার্টির কেন্দীয় কমিটির সদস্য কমঃ আভাস রায়চৌধরী, জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য কমঃ তাপস সরকার এবং জেলা কমিটির সদস্য কমঃ দীপঙ্কর দে। সভায় সভাপতিত্ব করেন বর্ধমান ২ এরিয়া কমিটির সদস্য কমরেড দেবাশীষ সেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।